Wednesday , March 28 2018
Home / home / বদহজম দূর করুন মাত্র ৩টি উপায়ে!

বদহজম দূর করুন মাত্র ৩টি উপায়ে!

আমাদের দৈনন্দিন জীবনে কাজের ব্যাঘাত ঘটায় বদহজম। সামান্য এই সমস্যাটিই মাঝে মাঝে বিরাট আকার ধারণ করে। পরিবেশ দূষণ ভেজাল খাবার ও নানান কারণে বদহজম হয়। ঘরোয়া উপায়ে খুব সহজেই দূর করতে পারেন বদহজমের এই অস্বস্তিকর সমস্যা। চলুন তাহলে জেনে নেয়া যাক পদ্ধতিগুলো।

১.হাইড্রোক্লোরিক এসিড-

বদহজম সমস্যা হয় মূলত পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিডের অভাবে। এই সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা পালন করে গোলমরিচ। গোলমরিচ পাকস্থলীর ভেতরের গ্যাস্ট্রিক জুসের মাত্রা বাড়ায় এবং দ্রুত হজমে সহায়তা করে এবং বদহজম দূর করে।

২. তুলসী পাতা-

দুই কাপ পানিতে এক মুঠো তুলসী পাতা ছেঁচে দিয়ে জ্বাল দিন কিছুক্ষণ। পানি শুকিয়ে ১ কাপ পরিমাণে হয়ে এলে ছেঁকে মধু মিশিয়ে পান করুন চায়ের মতো করে। বেশ সহজেই হজমের সমস্যা দূর হয়ে যাবে। তুলসী পাতার কার্যকরী গুণাবলী ইন্টেস্টাইনের সকল ধরণের গ্যাস দূর করে হজমের সমস্যা নিমেষেই দূর করতে পারে। এক মুঠো তুলসী পাতা একটু ছেঁচে নিয়ে সামান্য লবণ মিশিয়ে এমনিতেই খেতে পারেন। খুব দ্রুত দারুণ ফলাফল পাবেন।

৩. বোরহানি-

যদি ভারি বা গুরুপাক খাবার খাওয়া হয়ে যায়। তাহলে স থেকে সহজ উপায় হচ্ছে এক গ্লাস বোরহানি খেয়ে ফেলুন। বোরহানিতে যে সকল উপাদান দেয়া থাকে সবগুলোই হজমের সহায়ক।

৪. গোলমরিচের গুঁড়ো, শুকনো পুদিনা পাতার গুঁড়ো, আদা গুঁড়ো এবং ধনে বীজ-

গোলমরিচের গুঁড়ো, শুকনো পুদিনা পাতার গুঁড়ো, আদা গুঁড়ো এবং ধনে বীজ সমপরিমাণে মিশিয়ে নিয়ে দিনে মিশ্রণের ১ চা চামচ দুই বার খেলেও বদহজমের সমস্যা এড়ানো সম্ভব।

৫. বেকিং সোডা-

আধা গ্লাস পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করে ফেলুন। দ্রুত বদহজমের সমস্যা দূর হবে। আধা গ্লাসের চাইতে বেশি পরিমাণে পান করেবেন না।পাকস্থলীর অপ্রয়োজনীয় অ্যাসিডের অতিরিক্ত নিঃসরণের ফলে অনেক সময় বদহজম হয়ে থাকে। এই সমস্যা দূর করতে বেশ কার্যকর এই বেকিং সোডা।

৬.বাটারমিল্ক-

সামান্য গোলমরিচ গুঁড়োর সাথে গুড় এবং বাটারমিল্কের মিশ্রণ খুব সহজেই বদহজম দূর করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *