Thursday , October 12 2017
Home / স্বাস্থ্য / মুখের দুর্গন্ধ দূর করার উপায় দেখুন ?

মুখের দুর্গন্ধ দূর করার উপায় দেখুন ?

বিস্তারিত দেখুন আরো……

একটি বিশ্রী, অস্বস্তিকর ব্যাপার। এটি এমন একটি বিব্রতকর সমস্যা যে এর কারণে সম্পর্ক পর্যন্ত নষ্ট হয়ে যেতে পারে। প্রতিদিন নিয়ম করে দাঁত মাজেন, মুখের যত্ন নেন, তবুও দুর্গন্ধের সমস্যা যাচ্ছে না? তাহলে জেনে নিন কিছু টিপস। টিপসগুলো জানা থাকলে এই সমস্যা থেকে অনেকটাই রক্ষা পাওয়া যায়।-প্রতিদিন নিয়মিত দুবার সঠিক নিয়মে সকাল ও রাতের খাবার খাওয়ার পর ব্রাশ করতে হবে দাঁতগুলো। রাতে দাঁত ব্রাশ করার পর আর কিছু খাবেন না পানি ছাড়া।
-উন্নতমানের টুথপেস্ট ও নরম ব্রেসেলযুক্ত ব্রাশ দিয়ে দাঁত মাজা উচিত। কখনই আঙুল দিয়ে দাঁত পরিষ্কার করাকে আদর্শ মনে করবেন না। কারণ এতে দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা থেকেই যায়। এবং ছাই বা মাজনের বদলে ভালো টুথপেস্ট ব্যবহার করুন।
-প্রতিবার খাওয়ার পর ভালো করে কুলিকুচি করতে হবে, এমনকি চা কফি খাওয়ার পরও। এতে দাঁতে কালো দাগও পড়বে না।
-মুখের ভেতর, দাঁত কিংবা মাড়িতে কোনো সমস্যা হলো দ্রুত চিকিৎসা নেয়া প্রয়োজন। মাড়ির অসুখ থেকেও মুখে দুর্গন্ধ হয়।
-তামাক পান, জর্দা ইত্যাদি দ্রব্য পরিহার করতে হবে। কেবল দাঁত নয়, সামগ্রিক সুস্বাস্থ্যের জন্য।
-ধূমপানে বিষপান, সেই সঙ্গে মনে রাখতে হবে ধূমপানে অপমান। অর্থাৎ মুখের দুর্গন্ধের অন্যতম কারণ হলো ধূমপান। আর এই অসহনীয় দুর্গন্ধের কারণে অনেক সময় প্রকাশ্য বা অপ্রকাশ্যভাবে অপমানিত হতে পারেন তাই এটা পরিহার করতে হবে।
-নাকে সাইনাসের অসুখ অর্থাৎ সাইনোসাইটিস থাকলে অবহেলা না করে চিকিৎসা নিতে হবে।
-দাঁত পরিষ্কারের ক্ষেত্রে টুথব্রাশের পাশাপাশি ডেন্টাল ফ্লস ও মাউথ ওয়াশ ব্যবহার করতে পারেন। মাউথ ওয়াশ মুখের দুর্গন্ধ প্রতিরোধ করবে।
-পাকস্থলী, লিভারে কোনো সমস্যা থাকলে তা থেকে দুর্গন্ধ হতে পারে। এক্ষেত্রে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে। মুখের দুর্গন্ধ হতে পারে বড় ধরণের সমস্যার লক্ষণ।
– ডেন্টাল ক্যারিজ, জিনিজি ভাইটিসসহ মাড়ির রোগেও দুর্গন্ধ হয়ে থাকে। ডেন্টাল সার্জনের সঙ্গে পরমার্শ করে দ্রুত মুখের দুর্গন্ধের কারণ নির্ণয় ও সমাধান করে নিন।

বিস্তারিত দেখুন আরো……

Check Also

যে কারনে আপনি প্রতিদিন একটি করে এলাচ খাবেন ?

প্রতিদিন মাত্র ১ টি এলাচ খাওয়ার উপকারিতা – খাবার খেতে বসলে মুখে এলাচ চলে গেলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *