Friday , January 19 2018
Home / রুপচর্চা / নখ ভেঙ্গে যাবার সমস্যা দূর করবে সহজ তিনটি উপায়ে

নখ ভেঙ্গে যাবার সমস্যা দূর করবে সহজ তিনটি উপায়ে

সাধারণত নখের যত্ন খুব একটা নেওয়া হয় না কারোর। মুখের ত্বক, হাত, পা ও চুলের পরিচর্যার পাশাপাশি নখের যত্নের ব্যাপারে কেউ খুব একটা মাথা ঘামান না। কিন্তু, হাতের নখের উপরেও নির্ভর করে সৌন্দর্যের অনেকটা। বেশ কিছুদিন আগেও নারীরা তাদের নখের যত্নের ব্যাপারে দারুণ উদাসীন ছিলেন। তবে সময়ের সাথে সাথে বর্তমান সময়ের নারীরা নিজের ত্বক ও চুলের পাশাপাশি নখের ব্যাপারেও দারুণ সচেতন হয়ে উঠেছেন। এখনকার সময়ে সকলেই নখ সঠিক আকৃতি মতো কেটে রাখতে ও নিয়মিত পরিষ্কার রাখতে চেষ্টা করেন।

হাতের নখের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যাটি হলো, নখ ভেঙ্গে যাওয়া। নখ ভেঙ্গে যাওয়ার অন্যতম প্রধান কারণ, হাতের সাহায্যেই আমরা সকল কাজ করে থাকি। বিভিন্ন ধরণের কাজের জন্য, বিভিন্ন তাপমাত্রার সংস্পর্শে আসার জন্য হাতের নখ অনেকটাই ভঙ্গুর হয়ে যায়। এছাড়াও পুষ্টিহীনতার সমস্যা দেখা দিলেও নখ ভেঙ্গে যাবার সমস্যা তৈরি হয়। প্রাকৃতিক কিছু উপাদানের সহজ ব্যবহারের মাধ্যমে বেশীরভাগ ক্ষেত্রেই নখ ভেঙ্গে যাবার সমস্যাটি সমাধান করা যায়।

ক্যাস্টর অয়েল ও ভিটামিন-ই মিশ্রণ

পরিচিত ক্যাস্টর অয়েল এমন একটি প্রাকৃতিক উপাদান যা নখকে হাইড্রেটেড রাখতে এবং নখকে সুরক্ষা দিতে ব্যবহৃত হয়ে থাকে। তে রয়েছে অনেক উচ্চ মাত্রার ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিন। যা নখের গঠনকে শক্ত করতে সাহায্য করে থাকে। যার ফলে নখ ভেঙ্গে যাবার হার কমে যায়।

যেভাবে ব্যবহার করতে হবে

চার টেবিল চামচ ক্যাস্টর অয়েল এবং এক টেবিল চামচ ভিটামিন-ই অয়েল একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। পরিষ্কার নেইল পেইন্ট ব্রাশের সাহায্যে হাতের প্রতিটি নখে মিশ্রণটি মাখাতে হবে। এরপর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে যেন নখ তেল শুষে নেয়। প্রতিদিন একবার করে তেলের মিশ্রণ ব্যবহার করলে নখ ভাঙ্গা বন্ধ হবে।

রসুন ও অ্যালোভেরার মিশ্রণ

রসুন ও অ্যালোভেরা জেল দিয়ে তৈরি প্রাকৃতিক এই ক্রিম নখে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যামিনো অ্যাসিড তৈরি করে থাকে। তা নখের গঠনে সাহায্য করে এবং নখ ভেঙ্গে যাওয়া প্রতিরোধ করে থাকে। এছাড়াও এই মিশ্রণ অ্যান্টিফাংগাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা নখের ফাংগাস বা ইনিফেকশনের সমস্যাকে প্রতিহত করে থাকে।

যেভাবে ব্যবহার করতে হবে

এক কোয়া রসুন এবং তিন টেবিল চামচ অ্যালভেরা জেল ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। তৈরিকৃত মিশ্রণটি নখ ও নখের চারপাশের অংশে ভালমতো মাখিয়ে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। প্রতি সপ্তাহে তিনবার এই মিশ্রণ ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যাবে।

অলিভ অয়েল এবং আমন্ড অয়েলের মিশ্রণ

অলিভ অয়েলে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও অন্যান্য পুষ্টিগুণ কেমিক্যালের প্রভাবে নখে তৈরি হওয়া ক্ষত সারাতে এবং প্রতিরোধ করতে সাহায্য করে থাকে। এছাড়াও মিশ্রণ তৈরিতে ব্যবহৃত আমন্ড অয়েল নখের কোমলতা বৃদ্ধি করে থাকে এবং নখ শক্ত করে তোলে।

যেভাবে ব্যবহার করতে হবে

দুই টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ আমন্ড অয়েল একসাথে মিশিয়ে নেইল পেইন্ট ব্রাশের সাহায্যে নখে মাখাতে হবে। আধা ঘন্টা রেখে দেবার পরে তুলার বলের সাহায্যে নখ পরিষ্কার করে নিতে হবে। প্রতিদিন একবার এই মিশ্রণ ব্যবহারে নখে লক্ষণীয় পরিবর্তন দেখা দেবে।

Check Also

ব্ল্যাকহেডসের সমস্যা দূর হবে সহজেই

ব্ল্যাকহেডসের সমস্যা দেখা দেওয়া মুখের ত্বকের খুবই সাধারণ ও প্রচলিত একটি সমস্যা। মুখমন্ডলে নাক ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *