Wednesday , March 28 2018
Home / রুপচর্চা / উৎসবের মৌসুমে প্রয়োজনীয় কিছু মেকআপ টিপস

উৎসবের মৌসুমে প্রয়োজনীয় কিছু মেকআপ টিপস

শীতের সময় মানেই ভূরি ভূরি অনুষ্ঠান ও দাওয়াত। এই সময়টাকে বলা চলে উৎসবের মৌসুম। বিয়ের দাওয়াত তো থাকেই, সাথে থাকে বনভোজনের আয়োজনও। আসন্ন শুক্রবারেও হয়তো অনেকেরই রয়েছে বিভিন্ন অনুষ্ঠানে যাওয়ার প্রস্তুতি। খুব স্বাভাবিকভাবেই অনুষ্ঠানে উপস্থিত হবার জন্য নিজেকে সাজিয়ে নেন অনেকে। পোশাকের পাশাপাশি সাজের ব্যাপারটাও চলে আসে অবধারিতভাবে।

নিজেকে কাঙ্ক্ষিতরূপে সাজের মাধ্যমে ফুটিয়ে তোলার ব্যাপারটি খুব সহজ নয় মোটেও। সাজসজ্জার ক্ষেত্রে কিছু ছোটখাটো টিপস জানা থাকলে খুব সহজ হয়ে যায় কাজটি। জেনে নিন এমন কিছু দারুণ টিপস।

লং-লাস্টিং মেকআপ কেনার প্রতি মনযোগী হোন

অনুষ্ঠান চলাকালীন সময়ে কিছুক্ষণ পরপর যদি নিজের মেকআপে টাচ-আপের প্রয়োজন দেখা দেয় তবে আনন্দটাই মাটি হয়ে যায়। তাই একদম প্রথম থেকেই লং-লাস্টিং মেকআপ পণ্য কেনার চেষ্টা করুন। তুলনামূলক ভাবে এসব মেকআপ পণ্যের দাম বেশী হবে। তবে তার মানও হবে তেমন ভালো।

মেকআপের শুরুটা করুন প্রাইমার দিয়ে

মুখের ত্বককে প্রাথমিক ভাবে মেকআপের জন্য প্রস্তুত করতে চাইলে ব্যবহার করতে হবে প্রাইমার। কারণ প্রাইমার মুখের ত্বকের দৃশ্যমান রোমকূপ ঢেকে দিয়ে ত্বককে মসৃণ করতে সাহায্য করে। এই কারণে যে কোন মেকআপ এক্সপার্ট মেকআপের শুরুতে প্রাইমার ব্যবহার করেন।

চোখকে হাইলাইট করুন

পুরো মেকআপের মাঝে চোখের সাজটা চেহারার মাঝে অনেক বড় পরিবর্তন এনে দেয়। চোখ স্মোকি অথবা শার্প করতে চাইলে সেভাবেই সাজাতে হবে চোখকে। তবে প্রথমে অবশ্যই কনসিলার ব্যবহারের মাধ্যমে চোখে সতেজ ও প্রাণবন্ত ভাব ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে।

নিজের ত্বকের ধরণের সাথে মানানসই মেকআপ করুন

এখনকার সময়ে ভিন্ন ভিন্ন ত্বকের ধরণের উপর নির্ভর করে মেকআপ সামগ্রী পাওয়া যায়। শুষ্ক ত্বক, তৈলাক্ত ত্বক ও মিশ্র ত্বকের জন্য মেকআপ পণ্যও হয়ে থাকে ভিন্ন। নিজের ত্বকের ধরণ বুঝে নিয়ে সে অনুযায়ী মেকআপ সামগ্রী ব্যবহার করতে হবে। তবেই ত্বকে মেকআপ ভালোভাবে বসবে এবং দীর্ঘ সময় পর্যন্ত স্থায়ী হবে।

ত্বককে উজ্জ্বল দেখাতে হাইলাইটার ব্যবহার করুন

অনেকেই হাইলাইটার ব্যবহার করেন না। কিন্তু দারুণ এই মেকআপ সামগ্রীটি খুব সহজেই ত্বকে এনে দিতে পারে বর্ণীল রঙের আভা ও উজ্জ্বলতা। যার ফলে চেহারায় ক্লান্তি থাকলেও সেটা সহজেই ঢেকে ফেলা সম্ভব। বিশেষ করে, রাতের কোন অনুষ্ঠানের জন্য পরিমিত পরিমাণে হাইলাইটার ব্যবহার প্রয়োজন।

ত্বকে ব্রণের দাগ ঢাকুন কনসিলার ব্যবহারে

মুখের ত্বকে বিরক্তিকর ও জেদি ব্রণের দাগ থাকলে দুশ্চিন্তার কিছু নেই। দাগের উপরে কনসিলার ব্যবহার ত্বককে একদম নিখুঁত করে তুলবে। তার চাইতেও বড় কথা হলো, সঠিক উপায়ে কনসিলার ব্যবহারে ত্বকের রং একদম সমান থাকে। যার ফলে মুখের ত্বক দেখতে খুবই চমৎকার হয়ে ওঠে।

নিজের ত্বকের জন্য সঠিক বেইজ নির্ধারন করুন

নিজের ত্বকের রং ও ধরণের সাথে মানিয়ে সঠিক বেইজ নির্ধারণ করার ব্যপারটি সহজ নয় মোটেও! কিন্তু এই ব্যাপারটাই সতর্কতার সাথে নির্ধারন করা প্রয়োজন। কারণ, সঠিক বেইজ নির্ধারণ করা না হলে মেকআপ ফেটে যাবার মতো সমস্যা দেখা দিতে পারে।

গ্লসি লিপস্টিক ব্যবহার করুন

ইদানিং আবারও পুরনো গ্লসি লিপস্টিকের প্রচলন দেখা যাচ্ছে নতুন ভাবে। বিশেষ করে আপনার অনুষ্ঠানের সময়সূচী যদি হয় রাতের বেলা, তবে স্বাচ্ছন্দ্যে পছন্দের রং মিলিয়ে গ্লসি লিপস্টিক ব্যবহার করতে পারেন। এতে পুরো সাজের সাথেই যোগ হবে বাড়তি গ্ল্যামার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *