Friday , January 19 2018
Home / রাজনীতি / বর্তমান ও সাবেক ২৯ এমপির চিরবিদায়

বর্তমান ও সাবেক ২৯ এমপির চিরবিদায়

২০১৭ সালে বাংলাদেশ বেশ কজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান, সাবেক মন্ত্রী ও একাধিকবারের সংসদ সদস্যকে হারিয়েছে। চলতি সংসদের তিনজন ও সাবেক ২৬ জনসহ মোট ২৯ এমপি পরপারে পাড়ি জমিয়েছেন এ বছর। তাদের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের রয়েছেন ১৩ জন।

আর সংসদের বাইরে থাকা বিএনপির মারা গেছেন ১১ জন সাবেক এমপি। তাদের মধ্যে একজন সাবেক রাষ্ট্রপতি রয়েছেন।

এ ছাড়া জাতীয় পার্টির চারজন এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের একজন সাবেক সংসদ সদস্য মারা যান।

যাদের হারাল আওয়ামী লীগ

২০১৭ সালে সংসদ সদস্য থাকা অবস্থায় দলের প্রবীণ নেতাদের মধ্যে মারা গেছেন বিশিষ্ট পার্লামেন্টরিয়ান, একাধিকবারের সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী ছায়েদুল হক ও গোলাম মোস্তফা আহমেদ। তাদের মধ্যে দুজনই মারা যান ডিসেম্বর মাসে। সুরঞ্জিত সেন মারা গেছেন ৫ ফেব্রুয়ারি।

আওয়ামী লীগের সাবেক তথ্য ও যোগাযোগমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ (যশোর-২), সাবেক এমপি কর্নেল (অব.) এ এ মারুফ সাকলান (নীলফামারী-৪), মোহাম্মদ আব্দুর রশিদ (ময়মনসিংহ-৭), তৎকালীন প্রাদেশিক পরিষদ এবং সাবেক এমপি ইসহাক মিঞা (চট্টগ্রাম-১০), খান টিপু সুলতান (যশোর-৫), সাবেক প্রাদেশিক পরিষদ এবং সাবেক এমপি নারায়ণগঞ্জের ডা. মো. সাদত আলী সিকদার, অধ্যক্ষ এস এম আবু সাঈদ (নড়াইল-১), তৎকালীন প্রাদেশিক পরিষদের সদস্য ও সাবেক এমপি সরদার মোশারফ হোসেন, মহান মুক্তিযুদ্ধের ১১নং সেক্টরের কোম্পানি কমান্ডার শফিকুল ইসলাম খোকা (জামালপুর-৩) ও মো. মর্তুজা হোসেন মোল্লা (কুমিল্লা-২) মারা গেছেন চলতি বছর।

বিএনপি যাদের হারিয়েছে

বিদায়ী বছরে বিএনপির সাবেক সংস্থাপন ও তথ্য প্রতিমন্ত্রী নূরুল হুদা (চাঁদপুর-২), কাজী মো. আনোয়ার হোসেন (ব্রাহ্মণবাড়িয়া-১), ধীরেন্দ্র নাথ সাহা (নড়াইল-১), কে এম আবদুল খালেক চন্টু (কুষ্টিয়া-৩), এহসান আলী খান (চাঁপাইনবাবগঞ্জ-৩), সাবেক মন্ত্রী হারুণার রশিদ খান মুন্নু (মানিকগঞ্জ-২ ও ৩), হাজী মো. মোজাম্মেল হক (চুয়াডাঙ্গা-২), ডা. মো. ছানাউল্লা (ঢাকা-২২), সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় সংদের স্পিকার আবদুর রহমান বিশ্বাস (বরিশাল-৫), প্রাদেশিক পরিষদ এবং সাবেক মন্ত্রী এম কে আনোয়ার (হোমনা, কুমিল্লা) ও জয়নুল আবেদীন সরকার (লালমনিরহাট-১) মারা যান।

জাতীয় পার্টি যাদের হারিয়েছে

বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সাবেক এমপি জাফরুল হাসান ফরহাদ (বরগুনা সদর বেতাগী), আহসান আহমদ (নীলফামারী-২), মো বদরুজ্জামান (কুষ্টিয়া-৩) ও মোফাজ্জল হোসেন (রংপুর-৩) মারা যান।

এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দলের টাঙ্গাইলের (গোপালপুর-ভূঁয়াপুর) সাবেক সাংসদ আবদুল মতিন মিয়া মারা গেছেন চলতি বছর।

Check Also

খালেদা এক আজব প্রানী বললেন হাসান

বিএনপির নেত্রী বেগম খালেদা জিয়াকে ‘আজব প্রাণী’ বলে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *