Tuesday , January 16 2018
Home / আন্তর্জাতিক / যুবতীদের ওপর পুশআপ দিয়ে সেনা প্রশিক্ষণের ভিডিও ভাইরাল নিয়ে বিতর্কে সেনাবাহিনী

যুবতীদের ওপর পুশআপ দিয়ে সেনা প্রশিক্ষণের ভিডিও ভাইরাল নিয়ে বিতর্কে সেনাবাহিনী

শারীরিকভাবে সম্পূর্ণ ফিট রাখতে পৃথিবীর সবদেশের সেনাদেরই কম-বেশি কঠোর প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু চীনের একটি সামরিক কেন্দ্রে সেনাদের প্রশিক্ষণের পদ্ধতি নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক।
 
মেঝেতে টান হয়ে শুয়ে থাকা যুবতীদের উপর পুশআপ করানোটা চীনের ঐ সামরিক কেন্দ্রের সেনা প্রশিক্ষণের একটি অংশ। আর এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনা ও সমালোচনার ঝড় উঠেছে সেনা প্রশিক্ষণের এই অদ্ভুত পদ্ধতি নিয়ে।

সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা বলছেন, সেনাদের পুশ-আপ করানো হয়, মাংসপেশী শক্ত করার জন্য কিন্তু সে সময় তরুণীদের নিচে শুইয়ে রাখার প্রাসঙ্গিকতা খুঁজে পাননি অনেকে। তাই এ নিয়ে চলছে বিতর্ক।
 
তবে এ ভিডিও প্রসঙ্গে মুখ খোলেনি ওই চীনা সেনা প্রশিক্ষণ কেন্দ্রের কর্তৃপক্ষ। এ ছাড়া প্রশিক্ষণের সঙ্গে চীনা সেনাবাহিনীর কোনো সংশ্লিষ্টতা রয়েছে কিনা, তাও স্পষ্ট করেনি দেশটির গণমাধ্যম।
 
চীনের কাসি মিলিটারি এডুকেশন স্কুলের ওই ভিডিওতে দেখা গেছে, একদল শিক্ষানবিশ সেনা পুশ-আপ করছেন, যাদের প্রত্যেকের নিচে মেঝেতে টান হয়ে শুয়ে আছেন তরুণীরা। তাদের প্রত্যকের পরনেই ছিল সেনা প্রশিক্ষণের পোশাক। আর তাদেরকে আরেকজন প্রশিক্ষক নির্দেশনাও দিয়ে যাচ্ছেন শোনা যায়। বিষয়টি সেনা প্রশিক্ষণার্থী ও তরুণীদের জন্য বিব্রতকর হলেও তাদেরকে সে নির্দেশনা মেনে প্রশিক্ষণ গ্রহণ করতে দেখা যায়।

Check Also

তরুণী নিজের প্রাণ দিয়ে অপমানের জবাব দিল

প্রেম, ভালোবাসা, বন্ধু, সম্পর্ক দোষের কিছু নয়। কিন্তু তা যদি হয় ভিন্ন ধর্মের তাহলেই খেতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *