Wednesday , March 28 2018
Home / আন্তর্জাতিক / মুসলিম নারী আইনা পুতিনের বিপক্ষে নির্বাচনে লড়বেন

মুসলিম নারী আইনা পুতিনের বিপক্ষে নির্বাচনে লড়বেন

রাশিয়ায় আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন এক মুসলিম নারী। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ২০১৮ সালের মার্চ মাসে নির্বাচনে লড়তে চান মুসলিম মিডিয়া ইসলামিক ডট আরইউ’র প্রধান কর্মকর্তা আইনা গামজাতভ। সম্প্রতি একটি ফেসবুক পোস্টের মাধ্যমে তিনি খবরটি নিশ্চিত করার পরপর দেশটির অসংখ্য মানুষ তাকে অভিনন্দন জানান।

দাগেস্তানের ৪৬ বছর বয়সী আইনার স্বামী আখমাদ আবদুলায়েভ দাগেস্তানের একজন মুফতি। আইনা রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম মিডিয়া ইসলামিক ডট আরইউ-এর প্রধান কর্মকর্তা। প্রতিষ্ঠানটির অধীনে প্রিন্ট, রেডিও ও টেলিভিশন চ্যানেল রয়েছে। এটি বিভিন্ন ইসলামিক বই প্রকাশ করে ও দাতব্য সেবা দিয়ে থাকে।

এদিকে, আইনা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়ায় সেখানকার মুসলিম জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক উদ্দিপনা তৈরি হয়েছে। কেউ কেউ মনে করেন, তার স্বামীর ছায়াতল থেকে বের হওয়া উচিত হবে না আইনার। আবার অনেকেই তার দৃঢ়চেতা মনোভাবের প্রশংসা করেছেন। আইনা নিজেও একটি সুফি ধারার অনুসারী। তিনি যে ধারাটি অনুসরণ করেন তার নেতা সাইদ আফনাদি চিরকাভিক ২০১২ সালে একজন নারী আত্মঘাতী বোমা হামলাকারীর আক্রমণে নিহত হন। লাখ লাখ মানুষ ওই সুফি ধারার অনুসরণ করে বলে জানিয়েছে আলজাজির।

ছবিতে- ভ্লাদিমির পুতিন

নির্বাচনে তিনি জিততে পারবেন না। কেবল প্রতিদ্বন্দ্বিতা করাই তার মূল উদ্দেশ্য বলে জানা গেছে। তার প্রার্থীতার ঘোষণায় রাশিয়ায় আলোচনার জন্ম দিয়েছে। দেশটিতে ১৪ কোটি মানুষের মধ্যে দুই কোটি মুসলিম আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *