Wednesday , March 28 2018
Home / আন্তর্জাতিক / ভারতে ইংরেজি নববর্ষ পালনে নিষেধাজ্ঞা

ভারতে ইংরেজি নববর্ষ পালনে নিষেধাজ্ঞা

দুয়ারে কড়া নাড়ছে ইংরেজি নববর্ষ। পহেলা বৈশাখের মতো ইংরেজি নববর্ষ বাঙালি জাতীয় জীবনে এতটা আড়ম্বরে না আসলেও প্রতি বছরই ইংরেজি বছরের প্রথম দিনটি নানা আয়োজনে পালিত হয়ে থাকে। প্রতিবেশী দেশ ভারতেও এ চিত্র একই রকম।

তবে এবার ভারতে ইংরেজি নববর্ষ পালন বাধার মুখে পড়লো। হিন্দুধর্মের সঙ্গে কোনও সংগতি নেই জানিয়ে দেশটির অন্ধ্রপ্রদেশে ইংরেজি নববর্ষ পালনে নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। গত শুক্রবার এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

জারি করা ওই নোটিশে বলা হয়, ৭০ বছর আগে ভারত স্বাধীন হয়ে গেলেও অন্ধ্রপ্রদেশ রাজ্যের মন্দিরগুলো এখনও খ্রিষ্টান গ্রেগরিয়ান ক্যালেন্ডার মেনে চলেছে। যে কারণে পয়লা জানুয়ারিতে মন্দিরে বিশেষ দর্শনের ব্যবস্থা করা হয় এবং সাজানো হয় মন্দির চত্বর।

কিন্তু এখন থেকে ইংরেজি পয়লা জানুয়ারিকে আর বছরের প্রথম দিন হিসেবে মানা চলবে না। তার বদলে মানতে হবে তেলেগু নববর্ষ উগাডি। কারণ, সেটা হিন্দু রীতির সঙ্গে সংগতিপূর্ণ। তাই রাজ্য সরকারের হিন্দুধর্ম পরিবীক্ষণ ট্রাস্ট এই সিদ্ধান্ত নিয়েছে।

একইসঙ্গে পয়লা জানুয়ারি কোনও ধরনের তোরণ কিংবা সাজসজ্জাও করা যাবে না। হিন্দু ভক্তদের টাকায় ইংরেজি নববর্ষ পালন করা যাবে না।

এখন থেকে ওই অর্থ দিয় অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক ও মহারাষ্ট্রের জনপ্রিয় উগাডি উৎসবের সময়েই নববর্ষ পালন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *