Thursday , February 22 2018
Home / আন্তর্জাতিক / ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী, তিনি অন্তঃসত্ত্বা

ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী, তিনি অন্তঃসত্ত্বা

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানিয়েছেন, তিনি অন্তঃসত্ত্বা। জাসিন্ডা আরডার্ন ও তাঁর স্বামী ক্লার্ক গেফোর্ড আগামী জুনে সন্তান জন্ম নেবে বলে আশা করছেন। সন্তানের জন্মের পর জাসিন্ডা আরডার্ন ছয় সপ্তাহের ছুটিতে যাওয়ার পরিকল্পনা করেছেন।

সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী লেখেন, ‘২০১৭ সালের বছরটা আমাদের জন্য শুভযোগ ছিল।’ ১৮৫৬ সালের পর থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন জাসিন্ডা আরর্ডান। গত অক্টোবরে তিনি কেন্দ্রীয় বাম (সেন্টার লেফট) জোট গঠন করেছেন। মাত্র ৩৭ বছর জাসিন্ডা আরডার্নের বয়স ।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, স্থানীয় সময় শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমের প্রোফাইলে সন্তান আগমনের ঘোষণা দেওয়ার পর প্রচুর শুভেচ্ছা পান আরডার্ন। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে আরডার্নের লেবার পার্টি দ্বিতীয় অবস্থানে ছিল। ওই নির্বাচনে কোনো দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে পারেনি। নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটারের সমর্থন নিয়ে সরকার গঠন করেন জাসিন্ডা আরডার্ন।

শুক্রবার নিউজিল্যান্ড হেরাল্ডকে দেওয়া এক বিবৃতিতে আরডার্ন বলেন, ‘আমি যখন ছুটিতে থাকব তখন পিটার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। আমার কার্যালয়ে তিনি কাজ করবেন এবং সব বিষয়ে আমার সঙ্গে যোগাযোগ রাখবেন।’ ছয় সপ্তাহ ছুটিতে থাকাকালীন যখনই প্রয়োজন হবে, তখনই তাঁর সঙ্গে যোগাযোগ করা যাবে বলেও জানান জাসিন্ডা। প্রধানমন্ত্রী হওয়ার মাত্র ছয় দিন আগে আরডার্ন জানতে পারেন তিনি অন্তঃসত্ত্বা। এটি তাঁর জন্য দারুণ খবর ছিল।

টিভি টক শোতে বিরোধী দলের নেতা আরডার্নের কাছে জানতে চান, তিনি সন্তান চান, না পেশাগত জীবনের সাফল্য চান? আরডার্ন উত্তরে বলেছিলেন, ২০১৭ সালে এ ধরনের প্রশ্ন একেবারেই মেনে নেওয়া যায় না। এটা একজন নারীর সিদ্ধান্ত, কখন তিনি সন্তান নেবেন। চাকরি বা চাকরির সুযোগের সঙ্গে এটা সম্পর্কিত নয়। আরডার্নের এ ধরনের ঘোষণা ছিল বেশ ব্যতিক্রমী।

১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে বেনজির ভুট্টো কন্যাসন্তানের জন্ম দেন। নির্বাচিত বিশ্বনেতার সন্তান জন্ম দেওয়ার ঘটনা ছিল এটিই প্রথম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *