Thursday , March 29 2018
Home / আন্তর্জাতিক / কুমারী মেয়েদের নগ্ন করে টানা ১৫ দিন পূজা করা হয় যে গ্রামে ?

কুমারী মেয়েদের নগ্ন করে টানা ১৫ দিন পূজা করা হয় যে গ্রামে ?

দেশ ভারত। দেশের নানা প্রান্তের নানা প্রথা, রীতি-রেওয়াজ নিয়ে বহু সময়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। ঠিক এমনই এক প্রথার কথা জানা গেল সম্প্রতি। ধর্মের অজুহাতে গ্রামের কুমারী মেয়েদের উন্মুক্ত বক্ষে নাচতে বাধ্য করা হয় মাদুরাইয়ের এক মন্দিরে। দীর্ঘদিন ধরেই এই প্রথা চলে আসছে সেখানে। সম্প্রতি বিষয়টি নজরে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন।
 
এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ১৫-২০ বছরের বয়সি মেয়েদেরই বেছে নেওয়া হয় এই উৎসবে। দেবতাকে তুষ্ট করতে কুমারী মেয়েদের পুজো করা হয় ১৫ দিন ধরে। সেই ১৫ দিন তারা মন্দিরের পুরোহিতদের কাছে থাকে। শরীরের উপরের অংশে কোনও পোশাক থাকে না। কেবল অলংকার দিয়েই ঢাকতে হয় বক্ষ। সম্প্রতি একটি ভিডিও ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়, যেখানে দেখা যাচ্ছে অর্ধনগ্ন অবস্থায় মন্দিরে প্রবেশ করছে সাতটি মেয়ে। অন্য এক ভিডিওয় দেখা যাচ্ছে, ওই অবস্থাতেই মন্দির চত্বরে স্নান করছে আর একটি মেয়ে। এই ভিডিও ছড়িয়ে পড়তেই নড়েচড়ে বসে প্রশাসন। নির্দেশ দেওয়া হয়, রীতি পালনের ঠেলায় কোনও মেয়েকে যেন হেনস্তা না করা হয়।
 
এই প্রসঙ্গে মাদুরাইয়ের কালেক্টর কে ভেরা রাঘব রাও জানান, ‘‘এটি অনেক পুরানো রীতি। মা-বাবারা মেয়েদের নিজেদের ইচ্ছাতেই এখানে পাঠান। তবে আমরা গ্রামবাসীদের নির্দেশ দিয়েছি, যাতে মেয়েদের ঠিকঠাক পোশাক পরানো হয়। পোশাকের উপর অলংকার পরতে পারে। ’’ পাশাপাশি গ্রামে তদন্তকারী দল পাঠিয়ে বিষয়টি খতিয়ে দেখারও আশ্বাস দিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *